উলঙ্গ আকাশে ততটাই বেহায়া সূর্য
উত্তপ্ত - উদ্দীপিত প্রবাহে নগ্নতার রুপ প্রকাশে ব্যাস্ত
লেহন করেই চলেছে লালা ঝরা জিভে উদয়-অস্ত।।


লুটেরার ধন, একটা ব্যাগে দশটা হাত একযোগে
হাতড়ে চলে অত্যাশ্চর্য কিছু পাবার আশায় আশায়
যদি আলাদিন হাত ছাড়া হয়ে যায় এই ভেবে।।


ঘটনা ঘটানোর জন্য ঘনঘটার আয়োজনে ব্যাস্ত নক্ষ্ত্র লোক,
এখানে যা খুশী ঘটুক কেউ দেখার নেই নিশ্চিন্ত সবাই
কিছুই হবেনা হলেই বা দুশো-পাঁচশো অভিযোগ।।


আকাশের উলঙ্গতার সুযোগে দুস্ট ধূমকেতুর ভীড়ে
চাঁদের কি সাধ্য ভরায় এ ধরা মুগ্ধ আলোক বন্যায়
হলেও পূর্নিমা, অন্ধকারে ঢাকাই থাকে গরীবের কুঁড়ে।।