পাপ, চক্রাকারে ঘুরতে ঘুরতে ধাবিত কেন্দ্রের দিকে
যার বদান্যতায়, ত্যাগে,  আলো দেখে মানব
যার হাসি দেখে  হাসি শেখে শৈশব, অনেক ত্যাগে
একটু একটু করে গড়ে ওঠে জীবনের ধাপের পর ধাপ
তার দিকেই  হাত ওঠাও ! কলুষিত কর !
ছিন্ন ভিন্ন করে দাও তোমার  জগত দেখার  পথ !
ধিক, ধিক, ওরে নরাধম,  শয়তানের চর
ঐ ঘুর্নিতেই ঝরে যাবি  সাধ্য নেই কারো, বাঁচাবার ।।


যে নারীর স্তনামৃতে তোর অস্তি মজ্জায় পেয়েছিস শক্তি
যার যত্নে ,ঊষ্ণতায়, অকৃপন দানে হইয়েছিস ধন্য
তারি উপর  অত্যাচারের খড়গ ! থাম থাম, ও নারী নয়
কেন্দ্রীভুত শক্তি,  তোর জীবন যুদ্ধের সম ব্যাথী
তোর হেরে যাওয়া শক্তির প্রেরণা - তোর মুখে অন্ন দাত্রী
অনাচার - শক্তি মিলিয়ে যাবে চির তরে - থাম একটু দেখি।।