আমরা কি পেরেছি আমাদের মত হতে
ক্রমবিবর্তনের  বহু পথ খালি পায়ে হেঁটে হেঁটে
পেরেছি কি সঠিক ভাবে সোজা হয়ে দাঁড়াতে
মাথাটা যেখানে থাকলে মনে হয় মন ভালো থাকে ।।


পেরেছি কি অনেক বড় নয়
অনু অনু সামান্যকে উপেক্ষার সততা দেখাতে
অপরাধী জানিবেনা তার অপরাধ  কি এবং  কোথায়
তবু বিচারের বানী উচ্চারিবে প্রহসন শাস্তি অতি অস্থিরতায়।।


পেরেছি কি দৃ্ষ্টি উঠাতে উপরে
নাকি কতক সাদা সাদা পোষাক পরে সেজেছি .......
সারা সময় নেচে গেয়ে মালা জপে যাই হিসাব  কষে
অনৈ্তিক স্রোতে উলঙ্গ মনের অবগাহনে শান্তি পেতে ।।


পেরেছি কি অকারন উন্মত্ততা ছেড়ে
শালীনতার অবগাহনে মন কে শুদ্ধ করে
হাতে হাত মিলিয়ে বন্ধুত্বের বাঁধন হৃদয়ে নিতে
রাক্তাক্ত  মনন ছেড়ে মান-হুসের ভিত গড়ে দিতে।।