জন্মেছিস যখন কপাল পুড়ি যাবি কোথায়
কৃষ্ণ-মৃষ্ণ কেউ নেই এই লোকে, দ্যাখ শুধু আমরা আছি
এমনিতে করার মত কাজ নেই হাতে, তাও জুটে যায়
উপকরন কারো না কারো দৌলতে, কোথায় রাখি
বল উপবাসের ক্ষিদে, নারাজ হয়ে যাবি কোথায় ঐ ধারে!
ওখানেও সেই আমাদেরি ছায়া তার চেয়ে শুয়ে পড় মাত্র দুজন আছি
খেপিয়ে দিসনা, আমাদের শান্ত কর বেঁচে থাকতে পাবি
পাড়া আলো করে মায়ের কোল জুড়ে, পালিয়ে কোথায় যাবি ।।


মিছিলে আন্দোলনে কিছুই হবেনা, কোথায় যাবি দ্রৌপদি
ভাল করে তাকিয়ে দ্যাখ চার পাশে কোন কাজ নেই
ভবিষ্যত নেই আছে শুধুই বর্তমান তোর আমার পাশে পাশেই
শকুনের মতই মন এখন চায় তোকে কি করবি আগলে  
শুধু শুধুই নস্ট করবি প্রকৃতির অকৃপন দানের ঐশর্য
শুনিস না, ভালো ভালো কথা বলে যত শালা ক্ষ্যাপা পাগলে
কেউ বোলবেনা ছিঃ ছিঃ  শুধু বলবি আমরা শুদ্ধ বৈরাগী
ওরা যা বলছে বলুক করছে করুক আমরা কেবলই কর্মযোগী।।