হে মহাপ্রাণ পূর্ণ হোক তব ইচ্ছা
বারে বারে এস ধরনীর  তপ্ত ধুলায়
বহুরুপে শেখাতে প্রেম-ভালোবাসা
শান্তি বারিতে মুছে দিয়ে সকল মলিনতা ।।


যেখানেই আছে প্রাণ জাগুক সেখানে শান্তির বান
ভালো হোক সকলের - পৃথিবী হোক নির্মল
শিশুরা জাগুক নূতন ভোরের আলো মেখে
হিংসার করাল আলিঙ্গন থেকে কর মুক্ত হে মহান।।  


জীবনের ব্যাথা, বহু যন্ত্রনায় যাঁরা হয়েছেন দীর্ণ
জাগাও একটু আশা সিঞ্চিয়া বারি স্বাতীর
ঐ অনন্ত ছায়া পথের ওপারে থাকি দেখিছ কি
তোমার সৃষ্টির অস্তিত্ত আজ তিলে তিলে বিপন্ন।