লোভের এই সরাইখানায় ঘাপটি মেরে
আর কত কাল থাকবি বসে কপালে তিলক লেপে
আশা নিয়ে হৃদয় ভরে নিরাশায় পথ হারালি
দেখে শুনে ফেল্লি যে পা - সেখানেও যে চোরাবালি।।


কুহু কুহু ডাক শুনে তুই শুধু শুধুই উতল হলি
জীবন যে তোর শীতের বেলা বসন্ত এখন কোথায় পেলি
সব সবুজ তোর গেছে ঝরে - শুকিয়ে আছে পায়ের নিচে
এখনো কি ভাববি বসে কোনটা সত্য কোনটা মিছে !!


যে টুকু তোর সামনে আছে - ধারে - কাছে
বাঁধনা ও মন সেখানেতেই কেন বেশী মরিস খুঁজে
এক জনমে মাতিয়ে আসর সাজাবি কি জীবন বাসর
ছাড়তে হবে সবকিছু যে  যতই বাজাস ঘন্টা কাঁসর।।