মা, জানিনা কেন এমন হয়
যখন শুনি কারো মা নেই হৃদয় ভেঙ্গে যায় বেদনায়
সে যেই হোক, সামনে পেলে তাকিয়ে থাকি সেই মুখে
অজান্তে কখনো বা ভারী হোয়ে ওঠে চোখের পাতা
দু ফোটা গড়িয়ে বুকে গিয়ে শান্তনার প্রলেপ দেয়।।


মা,জানিনা কেন এমন হয়
মায়ের নামে কটুক্তি কানে গেল পথে ঘাটে
মনটা ভীষন ভাবে ভারি হোয়ে য়ায় অজানা কারনে
দেখি চোলতে ফিরতে অনেক অনেক ভাগ্যহীন মাকে
নিজেকেও দুর্ভাগা মনে হয় পারিনা পাশে দাঁড়াতে।।


মা, জানিনা কেন এমন হয়
অনেক প্রশ্ন জাগে, কুরে কুরে খায় মানবিক মনটাকে
কি অপরাধ হে জননী তোমার, আত্মজকে আলো দেখাবার !
নাকি কু সন্তান যদি বা কুমাতা কখনো নয় সেই অজুহাতে
নিজেকে স্বেচ্ছায় সরিয়ে নেওয়া সন্তানের সুখের আশায় ।।


মা, জানিনা কেন এমন হয়
যে মাতৃদুগ্ধে স্নেহ মমতায় ছোট্ট শরীরটা উঠে দাঁড়ায়
সেই মানুষটা কি সংসারে অনেক খায়, অনেক কিছু চায়
তিন বা চার জনের মধ্যে এক জনকে দেখা কি এমন অন্তরায়
ছিন্ন বস্ত্রে অন্যের দানে জীবনের শেষ লগ্নে পথে পথে কাটায়।।


মা, জানিনা এমন আসবে কি দিন
কোন নারী সন্তান চাইবে না, চাইবেনা মা হতে ভয়ে
চাইবেনা লাঞ্ছিত হোতে জীবন সাহান্নে নিজ সন্তানের হাতে
সৃস্টি কি বিলুপ্ত হবে তবে কু সন্তানের পাপে ! ধরিত্রী কি মুখ ফেরাবে
সকল দুঃখ্য বুকে চেপে, গর্ভ ধারনের, অচল শরীরে লাঞ্ছনা হতে।।