থাকিস কোথায় গরীবের কুঁড়ে না কি ধনীর ভাঁড়ে
তুই নাকি ত্রি নয়নী সব দেখিস নানান ছলে
গরীব মেরে জেলে পুরে রাঘব বোয়াল দিস ছেড়ে
মেরে ধরে ভোলাটারে পেড়ে ফেলিস মাটির পরে
নেচে গেয়ে দিন কাটাস চক্রান্ত বলে পাস দিয়ে যাস
আসর মাতায় ভাঙ্গা ঢাকে লেড়ি শিয়ান ভাজা খেঁকি
উপর থেকে দ্যাখা সহজ, দেখিস না তুই অন্ধ নাকি ।।


তোর খাঁড়াটাতে জং পড়েছে  শান ওয়ালা দিচ্ছে ভাষন
দ্যাখ দেখি কয়েক দিনেই পাল্টে দিল এরা বোধহয় দুশমন  
গরীব মারা ভীষন সোজা ধমক  দিলেই প্রচুর মজা
বউকে তখন ডাকে মা মা, শুকিয়ে গলা জল দেনা মা
আর যাব না খুঁজতে গরু খেলেও বাজেট ঠান্ডা ঘরে
তোর সাথেতেই থাকব বসে চোখ টি বুজে হরি বোলে।।


পাহাড় চুড়া মেঘে ঢাকা নিচটা কি ঠিক যাচ্ছে দেখা
লাগিয়ে দেনা গুগুল টারে দেখবি ছবি  প্রাণটি ভরে
করবি বিচার সে সব দেখে হোচ্ছে কি সব মর্তলোকে
দেনা এবার ভোলায় ছেড়ে ধর দেখি সব ভূত গুলোরে
গুলাচ্ছে সব এরাই বড়  লেন্স লাগিয়ে আড়াল থেকে
থাকিস না মা অন্ধ সেজে  শ্বেত পাথরের দালানেতে
আয় নেমে আয় ধুলার পরে মরছে মানুষ বেঘোরেতে।।