গরীবের আবার সুখ  মারো ঝাঁটা
বাবু বিবির ভোটে পেলে আসে সব দোরে দোরে
হেসে হেসে কথা কয় কেমন আছি তাও শুধোয়
যেন কত চেনা কত আপনার জন বিরহে কাতর
গরীব গুর্বো আছে যত সবই নাকি বুকের পাঁজর
দুর হবে বে-রোজগার  উন্নয়নের বইবে জোয়ার
ভোরের স্বপ্ন দেখা সাম্যের কথায় বাহিরে আঁধার
আলোর নেশা ধরা গরীবের মন উছাল পাছাল
প্রহর গোনে পেতে সুখের ঘরের চাবিটা, যদিও সে
জানে সাবার আগে উচ্ছেদ, গরীব হবে গলার কাঁটা।।


বড় বড় ছবিতে হাসি হাসি মুখেতে দানি বরাভয়
সর্ব শক্তিমান ভাবি, গরীবের কথা বেবাক ভুলে যায়
জল, স্থল, বায়ু পথে  জগ-ঝম্প বাজিয়া চলে
ভুক্ষা পেটে গরীব ভাবে এই বার আসিবে তাহাদের সময়
মোটা ভাতে একটু ডাল পেয়াঁজ মাখা আলু চোখা
কি আর এমন খরচ তায় কেনই বা হবে সব ধোঁকা।।


দিন যায় আবার ভোটের আশায় বুক বাঁধে গরীব
মহড়া দিয়ে রাখে কি সে চাহিবে পাড়ায় পাড়ায়
অর্থনীতির ভাষা চেষ্টা কোরে সাওয়ারী কে বোঝায়
বাবু,  এবার দিন আসতেচে ভালো হবে লিশ্চয়।।