বোলতেই পার, মধ্যাহ্নের তেজ এখন নেই
দীপ্ত প্রভায় উজ্বল হয়না কানায় কানায় হৃদয় প্রপাত
ভেসে থাকা ভালোবাসার কণারা দিগন্তে ভারি হয়
আলো মেখে উদ্দেল হয়না রামধনুর সাত রংয়ে ।।


তবে বোলতে পারনা ফুরিয়ে গেছি অপরাহ্নে
নরম আলোর রোশনাই আরো সুখ দেয় মনে
দুহাতে জল ছড়িয়ে ভেজার গল্প তারিয়ে তারিয়ে
সাঁঝের দিগন্ত রেখায় অপরাহ্ন হারিয়ে যাবার আগে ।।


গভীর কালো দুরন্ত মেঘের ভাষা অপরাহ্ন জানে
সোনালী চুম্বন আঁকে কানায় কানায় আপন মনে
নাই বা হোল সে ভীষন অস্থির আকাশ রাঙে ধীরে
ভরিয়ে পলাশ ছটায় দিগন্ত, মন ভূবনের পারে পারে।।