ছোট্ট চোখে কান্না দেখে কেমন আছিস মন
উলঙ্গ শিশুটার নিস্পাপ শরীরে বিষের ছোবল  
ইন্দ্রিয় ক্ষুধায় নাকি উদরের জ্বালায়, কার পাপে  
সে এসেছে ধরায় জানা কি ভীষন প্রয়োজন।।


হয় যদি বা সে কোন অভাগীর  সন্তান
কিবা দোষ তার, আপন ইচ্ছায় দেখেনি মুখ এই প্রভাতের
জানেনা সে কে, দেখিতে তোমারি মত চায় স্নেহ সমাজের
চেতনা রহিবে কি চোখ বুজে করিতে অপ্রয়োজন অন্বেষন ।।


বিষাদের মেঘে জীবন যদি কাটে কথিত সভ্য সমাজে
কি বা দেবে সে ফিরায়ে ঘৃনা ছাড়া, যা পেয়েছে দুহাত ভরে
ভালোবাসা প্রলাপ দেয়নি কখনো সুখ, জানে সে কেউ নয়
এ সমাজের, না ভাবিয়া জাতের কথা এ সমাজ শুধু নেবে।