বিবেক তুমি ঘুমাও, গভীর ঘুমে, জেগোনা
যদি জাগো তবে ভরাডুবি হবে তাকি জানো
নিরন্ন, বঞ্চিত কোটি কোটি মানুষের মুখ
তাদের নিত্য দিনের অসহায় অবস্থা, তোমার সুখ
তোমার ফুলে ফেঁপে ওঠার সিড়ি, সব পিছল হবে
ওদের চোখের জলে, তুমি ঘুমাও জেগনা, জেগনা।।


বিবেক তুমি অন্তরের দরজা - জানালা গুলো বন্ধ কর
বাহিরের গরম বাতাস তোমার বাতানুকুল অবস্থার
অবনতিতে সাহায্য করবে, ভালোবাসার কথা ঝুলিয়ে
নিজের কাজ হাঁসিল করে যাও, ভেবনা, দু-এক পেগ
চাপিয়ে তোমার বিবেক শত্রু টাকে টলিয়ে দাও
ঈশ্বরের বাসনা কলস  তোমার মধ্য দিয়েই পূর্ণ মনে কর।।


যত দিন সাদা জামা কাপড় আছে পরে থাক
আকুলি বিকুলি করা দেহের দাবিকে পূর্ণ করো
আশ্বাসের বাণী শুনিয়ে অথবা কয়েকটা টাকা ছুড়ে দিয়ে
এ তোমার অধিকার, ব্যাক্তিত্বের প্রকাশে এ সব জরুরী
মিথ্যা কে সাজিয়ে দাও সু-দৃশ্য মঞ্চে দাঁড়িয়ে মিষ্টির আবরনে
সাত দিন পর সব বরাবর হয়ে যাবে, কেউ মনে রাখবেনা
ওদের ঘরে খাবার নেই তোমারও কোন ভয় নেই।।


বিবেক,  তোমার চারপাশে এখন উঁচু দেওয়াল আছে
উদোম হলেও বোকা জনগনের দৃষ্টি পৌঁছাবেনা
মুরগী মারতে ভয়ের কিছুই নেই, মাংসের টুকরো গুলো
গুনে গুনে  রেখ, একান্ত না পারলে নিচের দিকে ছুঁড়ে দিও
খুশী হবে হাভাতে ভাগ্যধরেরা প্রসাদ ভেবে দোয়া ভেবে
বিবেক ঘুমিয়ে  থাক ,দোহাই আর জেগে জেগে ব্যাথা দিওনা।