ওরে শমন একটু দাঁড়া, সবাই দেখি কাঁদছে
এত গুলো দিন কেটে গেল কিছুই পারিনি বুঝতে
এত ভালো বাসে আমায়, এই তো প্রথম জানলাম
নেইতো আমার দেবার কিছুই এইবার তা মানলাম
একটু দাঁড়া, শুনতে দেনা কথা ওদের কি যেন সব বোলছে
জানতে চাইছে মনটা বড়ই  সবাই কিসের কথা ভাবছে ।।


বলছে শমন চোখ রাঙ্গিয়ে, এই মড়া বুঝতে কি তুই পারিস না
যা ছিল সব গেছে ফুঁকে, বাজার দর আর কমবে  না
বলেছিস শ্রাদ্ধ হবে ষোড়স দানে, শশ্মান যাত্রী দুই গাড়ি
আত্মীয়-স্বজন প্রতিবেশী  হাজার দুইয়েক হলেই  খুশী
পছন্দ তোর ষোলোআনা  নিয়ম ভঙ্গে মোগলাই খানা
না হোলে তুই বেল গাছেতে বাঁধবি নাকি বসত বাড়ি।।


থাকবেনাতো  বিশেষ কিছু  শ্মশান খরচ করার পরে
কে দেবে ঋন এমন সময়  বাজারে গেছে আগুন ধরে
৮০০ টাকা প্রতি প্লেট এই খানেতেই নয় তো শেষ
ধোপা, নাপিত, ঠাকুর মাশাই  কদিন ধরেই চলবে রেশ
ভাবছে ওরা খরচ কত,  চোখের পানি ঝরছে তাই
মানতে গেলে শেষের ইচ্ছা বেচতে হবে বাড়ি টাই।।