ওগো স্বপ্ন সত্যি হয়ো নাগো, সত্যি হয়োনা
মাটির পৃথিবীর ধুলো মেখে এই বেশ আছি
স্বপ্ন সাগরে ভাঙ্গা নৌকায় পাড়ি চাইনা
তুমি সত্যি হয়ো নাগো, সত্যি হয়োনা।।


নিশীথ রাতের ঘুমের চাদরে যখন দেখাও আলো
অনেক সুখের পসরা সাজিয়ে স্বপ্ন পেখম মেল
মন কে ছোটাও পক্ষীরাজে সুখের তীরে তীরে
তবু ছেড়ে যাও  ঘুম ভাঙ্গিয়ে চির বেদনার নীরে ।।


শিশির নয়গো, পৃথিবী শিক্ত বেদনার অশ্রুতে
কাকলি নয়গো, ভরেছে বাতাস অকাল মৃত্যুতে
ফোটে যে গোলাপ নূতন প্রভাতে সূর্যের আলো মেখে
তার আগে ক্ষুধারা জাগে শেষ প্রহরেই, সূর্য ওঠার আগে ।।


আছে কি হিসাব তোমার কাছে, হার মেনেছে কত আশা
এখানে ভোরের বাতাস নয়গো হিমেল ক্ষুধার গন্ধ মেশা
আজানের সুরে মন ভরলেও, আরো ঘুমাতে চায় যে মন
ক্ষুধার সমুদ্রে  দিতে পাড়ি, রাত- দিন লড়াই মরণ পন ।।


জীবন এখানে নয় গো স্নিগ্ধ, কেবলই নেই নেই রব
কি হবে শুধুই গল্প করে, চোখ বুজে দেখা সুখের পচা শব  
বসন্ত এখানে ভীষণ রুদ্র, ঝলসিয়ে হাসে আশা মুকুল
এক মুঠো খাবার, শুধু যেন পেট ভরে, তাতেই জান কবুল।