অনেক না পাওয়ার মাঝেও তুমি থেক
অনেক অন্ধকারের মাঝেও তুমি এস
অনেক না করার মাঝেও করিয়ে নিও
ভেঙ্গে পড়া মানুষ গুলো কে শক্তি দিও।।


নিরন্ন-অভাগা মানুষ গুলো চায় খুব কম
একটু আশা ভালোবাসা, জীবনের ছন্দ
হোক না সে শাক ভাত, সেও নয় মন্দ
প্রাণে হাসি থাক, আলো থাক, থাক কাজের দম।।


জাগুক প্রতি প্রাণে  বিশ্ব আত্মীয়তা
কেউ যেন না ভাবে, হবে বিশ্বাস ঘাতকতা
আশার সঞ্চারে মন  হোক কলুষ মুক্ত
মানবতার ধর্মে সাজুক সমাজ, প্রতি প্রাণ হোক যুক্ত।।


কান পেতে শুনুক জীবন , চল এগিয়ে চল
বসার আগে আরো একটু, আসবেই নূতন সকাল
চেতনা জাগুক, সত্যকে জানবার-জানানোর
জীবন থেকেই শেখা ভালো, ভয় নেই হারানোর।।


সাথে থেক, রক্ত ঝরানো পথের বাঁকে বাঁকে
সূর্য  ডোবার আগে আব ছায়াতেও দিও নির্দেশ
মাটিতে গেঁথে যাওয়া রথের চাকায় যদি ফেরে
আবার দুরন্ত গতি, কি হবে গালে হাত দিয়ে কেঁদে কেঁদে।।