কোন শক্তির বদান্যতায় সৃষ্ট এই  মহাবিশ্ব
কে কোরেছেন অনন্ত আকাশ কে তারকা খচিত  
তারায় তারায় সংঘর্ষ,  দীপ্ত সূর্যের নিয়ন্ত্রন
প্রথমতম  জীব দেহে প্রাণের স্পন্দন কি ভাবে
আজকের  জীবন উত্তরনে কোন শক্তির অমোঘ নির্দেশ
যদি সে হয় মঙ্গল ময়,  কেন তবে রুধির বন্যা
কেন একটা গ্রহেই  কেন এত ধর্ম আর সম্প্রদায়
মানবের চেতনা কি শাশ্বত অন্য ছায়াপথের কালচক্র।।


কে করেছেন সৃষ্টি নিউক্লিওটাইড আর আমিনোআ্যাসিড
আদিকোষের অনুর কিভাবে অনুপ্রবেশ এই বাতাবরনে
জীবন কি তবে প্রকৃতির লঠারিতে ওঠা একটা টিকিট
অসীম ব্যাবধানান্তে অবস্থিত আট টি ছায়াপথ, কে কারিগর
মহাবিশ্বে কি মানব একলা,  নাকি দোসর আছে  অষ্টম ছায়া পথে
ঘটবে কি আবার মহা প্রলয় ! দেখা দেবে কি সৌর কলঙ্ক
ঢাকবে এই নীল গ্রহ হিলিয়াম-হাইড্রোজেনের বাস্পীয় মেঘে
কোথায় শুরু, কোথায় শেষ, অতীত কি এগিয়ে আসছে ।।