চাই এক মুঠো আলো - ভালোবাসা
জীবন ঢেকেছে হতাশার মেঘে
শীতের বাতাস, চারি দিকে ঝরা পাতা
জীবন খাতার ছেঁড়া পাতায় আশারা ঘুমায়
জীর্ন স্বপ্নেরা তবু উঁকি দেয় বাঁচার নেশায় ।।


আলো জ্বলে বহুদূরে আকাশের সীমানায়
ভেসে আসে যেটুকু - সে তো আলো নয়,
উত্তাপ হীন ছন্দে  জাগেনা  জীবন
কাটেনা আঁধার, শীতল, গভীর রাত নামে
জাগে অশনির হাসি, ভালোবাসা - মায়াময়।।


উত্তাপ হীন আলোর মূল্য, জীবনে শূন্য, তবু
শাখা প্রশাখায় উদ্বিপ্ত-সবুজ, আনন্দ ভরা সকাল
ফুলে ফুলে ওড়া প্রজাপতি, মধুপের গুন গুন
দোয়েলের শিস, ছাতারের ঝগড়া, শুখ-শারির প্রেম
ওরা বেঁচে আছে, সময়ের নবীন আলোয় পূর্ণ  ।।