যা দেবী সর্বভূতেষূ  জ্ঞান রুপেন সংস্থিতা,
ওঁ নমঃ তস্যৈ, ওঁ নমঃ তস্যৈ, নমঃ, নমহ।


মা দোষ নিওনা, অনুভবে, সব কিছু তে তুমিই ভরা
নিশ্চিন্ত, সবই তোমার ইচ্ছা, ইচ্ছাময়ী তুমিই তারা
পেট দিয়েছ, হাত দিয়েছ, করিয়ে নিচ্ছ যা করার
যা কিছু সবই তোমার, যুগান্তরে  বারং বার
বলেন শুনি জ্ঞানি গুনি, ভুল যদি হয়, তাও তোমার।।


তন্ত্র,মন্ত্র,উপনিষদ, কাজ হবে না ,করেছিস যে বংশবদ
রত্নাকরের বোধ ছিলনা, কুল হারালো তাতেই তরী
পূজেছিল ফলের আশায়, অবশ্য রামের কেসটা  ভারী
তাইতো তোরে ছুঁয়ে থাকি, সকল কাজে সাথে রাখি
ওরা যা বোলছে বলুক, করাও  আমায়  তুমিই কাজী।।


যা দেবী সর্বভূতেষূ  ধান্দা  রুপেন সংস্থিতা,
ওঁ নমঃ তস্যৈ, ওঁ নমঃ তস্যৈ, নমঃ, নমহ।।


কোন টা ভালো, কোনটা খারাপ, জানিনে মা তার পরিমাপ
একা একা ভাব আসেনা,  এ ভাবে আর মন ভরেনা
দেনা এবার ঠান্ডা ঘর, বিদেশী গাড়ী, সঙ্গীনি দিস চামর দেখে
তোর নামতেই কাটছি পকেট, আছি বসে তিলক কেটে ধূলা মেখে
সবেতেই যে তোরি খেলা, তাই গায় মাখিনে তাপ অনুতাপ।।