শাঁক বাজা তোরা উলু দেগো
আজি এ শারদ প্রাতে
আসিছে জননী দূর্গতি নাশিনী
এ মহা শ্রীমাতৃকা তিথিতে।।


মঙ্গল ঘট ভরগো তোরা
মন দরিয়ার শুদ্ধ শ্রদ্ধা জলে
ভক্তি অঞ্চলি দে উজাড় করে
শ্রীমাতৃকার চরন তলে।।


ভুলে যা দূখ্য, ভুলে যা দৈন্য
জীবনের যত বঞ্চনা
শরতের রংয়ে এঁকে নেগো তোরা
এ মহা তিথিতে মাতৃ নামের আল্পনা।।


দূর্গা এসেছে,  দূঃখ্য কিরে
ডাকনা সবাই জয় মা বোলে
অভয় দায়িনী হরিবে দূঃখ্য
ডাকরে শুধু দূর্গা বোলে।।


মাতৃ তিথির  মাতৃ মন্ত্রে
জপরে শুধু দূর্গা নাম
অন্তরেতে দূর্গা নামে প্রদীপ জালা
তাতেই হবে পরিত্রান।।