হে চির উন্নত শির, যে ডাকে মথিত হোয়েছিল ধরণী
হে চির যৌবন, যে ধারায় হোয়েছিল প্লাবিত জন-মন
হে সর্ব ত্যাগী, যে আদর্শে অনুপ্রানিত ব্রাহ্মন  হতে  বহুজন
হে দরদী, যে ভাব শিখিয়েছিল ভাবতে ভাই, মূর্খ-দরিদ্র সবাই
হে পুরুষোত্তম, যে প্রেমে টেনে ছিলে কোটিপতি হতে কপর্দক হীন
হে বীর সন্যাসী, যে মননের ছবি অনাসক্ত কর্মই জীবের মুক্তি
হে বিশ্ব পথিক, দেখিছে কি তব আত্মা, খাঁচায় বন্দি তব মর্মর মুর্ত্তি
জ্ঞান, ভক্তি, কর্ম  কোন যোগেই হয়নি ছিন্ন এদের চক্ষু আবরনী ।।


এ কষ্ট কারে বলি, কে বা শুনিবে, অখ্যাত অপাংতেয়র কথা
শিব জ্ঞানে  ফিতে কাটা, সবেতেই হয় নাকি মানবের  কল্যান
হে বীর সন্যাসী,  তোমারই মাথার উপরে জ্বল জ্বল করিছে দেখি,
মান্য, গন্য, বরেন্য  বহু চর্চিত সব  ফিতে কাটাদের নাম  
ভীষন আহ্লাদের সুরে, খোলে চাতুরিতে ভরা আদর্শ কথার ঝুঁড়ি
হে পুরুষোত্তম, হয়ত এরাই ঠিক ,মায়া যোগ বৃক্ষের সফল কুঁড়ি।।