এই শালা ওঠ, মালের ঘোরে আপদ এখানে চিত্পাত
এ তো  এখানে রিক্সা চালায়, কাছা কাছি থাকে কোথাও
আজ ডোজ বেশী হয়ে গেছে, বিশ্বকর্মার করিশ্মায়
শালা বুড়ো হয়েছে তবু দেখ, রাতের ডিউটি তে পুলিশ  ।।


ভজা, রুলের গুঁতো খেয়ে  পাশ ফেরে দেওয়ালের দিকে
সারা দিনের ক্লান্তি আর বিন্দু মাসির সুধা পানির যুগল বন্দি
আমি কি বেশী চেয়েছি, একটু তো শুয়ে আছি বাবা
তাও সহ্য হোচ্ছেনা, দিয়ে দেব কিছু সকাল হলে খেটে।।


আজ ঘরে যেতে পারিনি  টাকা নিয়ে চোলে গেছে বউ
বাবা বিশ্বকর্মা আজ চোলে গেল, মনটা দুখ্যু হয়না !
সুকুর, কানাই, রবি ওরা খেতে বোল্লে একটা রুটি দিল
তোমরা আছো তাই ভয় নেই, আরামে ঘুমোবো একটু।।


আরে এ শালার হুঁশ আছে বেশ, পাকা হাড়ের খেল
ও তো ডেইলি খায়, কি কোরবে, কে জানে কে আছে
না না ওর বউ আছে, লোকের বাড়ী কাজ করে
মাঝে মাঝে দেখি মালটা কে  রাতে ধরে নিয়ে যায়।।


চল চল, এরাই ভালো আছে, দ্যাখ নিশ্চিন্তে শুয়ে আছে
যে দিন ইচ্ছা রিক্সা চালাবে, না হলে মাল খেয়ে উল্টে থাকে
রাগ নেই, ক্ষোভ নেই, ব্যাথা নেই, চাহিদাও নেই, বেশ আছে
দার্শনিক কথা, আরে গুরু চল , ঐ খড়ের গাড়ী আসছে।।