সেই কবেই বিকিয়ে গিয়েছি
বিকিয়েছি সব কিছু, বিনা অধিকারে
স্বাধীন চিন্তা, ভাবনার স্বচ্ছতা, মনের সাবলীলতা
কিছুই নেই - সব বোলে দেয় ওরা,
যাদের কে আমার অধিকার বেচে দিয়েছি।।


জীবনে কত দিন না খেয়ে ঘুমিয়েছি - মনে নেই
নিশ্চই খুব কম নয়, ৬৫ তো  হবেই
আধ পেটা - অ-পুষ্টি এতো প্রায় প্রতি দিন
আসলে এই পোড়া পেট ও  বিকিয়ে গেছে
শান্তির দূত আমরা - অশান্তি ! না না -করতে নেই ।।


আলো দিয়ে কি হবে - সূর্যের আলোতে চামড়া পুড়েছে
অন্ধকার বেশ ভালো - ছেঁড়া পোশাক, ল্জ্জা ঢাকে
মাঝে মাঝে কত আদুরে কথা শুনি, ওতেই শিক্ষে হয়
নিমাই পালা দেখে পাগলা ঠাকুরের ভর হয়েছিল
আমাদের ও তাই হয়, অভাগা তো,  তাই বুঝতে পারিনা।।


বেঁচে আছি এটা বুঝি, দু-পাঁচ বছরে ভোটের লাইনে দাঁড়াই
সবাই কত ভালোবাসে - সাহায্য করে, রিক্সা চড়ায়
ভালো আছি কিনা তাও শুধায়, ঘাড় নাড়ি  - ল্জ্জায়
ল্জ্জা আমাদের বেশ মানায়, আর তো কিছুই নেই
সেই কবে থেকে, আজ আর ঠিক মনে নেই।।