তুয়ার লাগি মন  কেমন কেমন করে রে
আজ আমি ক্ষ্যাতে যামু না, কামে যামুনা
ভাদরের চড়া রোদে, এ পরান ছায়া খোঁজে
কুঠির কুনে তুরে ছাড়ি, এ মন বারন মানেনা,
মুই কামে যামুনা,  আজ কুথা শুনুম না ।।


আনছি ওরে  মাছ ধইরা, তুই চাল চড়ায়ে দে
গরম জলে একটা হাঁড়ী নে মাতায়ে নে
চাউল ভাজা, লঙ্কা কাঁচা, উয়ার সাথে দু-এক বাটি
শিটায় মজি, মাদলে তাল দেরে - মাদলে তাল দে
মাতল মাতল, মনটা মাতল, দুখের কুথা কইস না।।


মুই কামে যামুনা,  আজ কথা শুনুম না


মুখো-মুখি বসি হেথা  শুননা কুথা,
সত্যি করে বলনা মুরে, তুই কি ভালোবাসিস না,
পাকা কথা, দিব তুরে লাল শাড়ী আর কাঁচের চুড়ি
গন্ধ সাবান, মাথার তেল, মুরে ভাগাই দিস না
তুয়ারি তো আছি মুই,  মুরে খারাপ কইস না।।