রোজ সেই একই কথা, শালা আর ভাল্লাগেনা
একটা সকাল থেকে আর একটা, সেই একই স্বাদ
মাথা নিচু করে, পায়ের বুড়ো আঙ্গুল মেঝেতে ঘসা
প্রতি টা দিন কর্মহীন বা আংশিক কর্ম একই রুপ,
হ্যাঁরে কিছু খোঁজ খবর... সেই একই গান বাজনা ।।


কোথাও কিছু নেই, দিন যায়, স্বপ্নের পাড় ভাঙে
আলেয়ারা দপ করে জ্বলে, আবার অন্ধকার
রাতের ঘুম বিড়িতেই কেটে যায় বেলা বাড়ে
আবার একটা দিন কর্মহীন, স্টেশন চত্তরে গাছ তলায়
এই শোন কাল মিটিং আছে তাড়া তাড়ি.........।।


নিজেকেই গালাগাল দিই, শুধাই পারবি মানতে
হাত লাগাতে পারবি , একটু ভালোভাবে থাকতে
কিই বা শিখেছিস, যাবি ১০ হাজারে রাজ্যের বাহিরে
নাকি এখানে থেকে একটু তো হাত বাড়িয়ে দেওয়া
শুধু একটু, স্বপ্নেরা নাচে দামী কার্পেটে আলোর নীচে।।


আলোর রেখা ভেন্টিলেটার ছাপিয়ে যে টুকু আসে
অন্তত যদি দিন টা কর্ম ময় হয়ে ওঠে, কি আর হবে
ওরা বড় মানুষ বলেছে কাজ করে যাও, ঠিক আছে
বদলায় দিন পঞ্চি  বিকালে যাই রাতে ফিরি খেয়ে
জানিনা, ধূসর দিন লিপি বদলে কি অ ন্ধ কা র.......।।