কেন ইতিহাস বলেনা তাদের কথা,
যারা শুধু দিয়ে গেল -পেলনা কিছুই,
এও কি তবে জীবনের পরিহাস ?


কেন প্রেম হেরে যায়,
ওলট-পালট করে দেয় জীবন,
কত হাসি-কথা-আশা পথ চলা ?


কেন হয় শুধু একটা-কিছুক্ষনের প্রলাপ,
না-কি জীবনের ছেঁড়া-তারে ধরে রাখা,
অনেক সুরের বেসুরো সংলাপ ?


কেন বাতাসের বাঁশিতে বাজেনা
ভালোলাগা সেই সুর,
যাতে পূর্ণ হোত জীবন পাত্র কানায় কানায় ।।