বৃ্ষ্টি ভেজা সবুজ মনে
এল কি সই চাঁদ পরি
মন যমুনায় জাগিয়ে মাতন
ধীর লয়ে সে গেল চলি ।।


ভেজা মাটির গন্ধে এ মন
হয় যে পাগল - হয় উচাটন,
নাহি মানে কথা - না শোনে বারন
দিলের লাগি - বে-দিল হয়ে
দিল যমুনায় - দিলো পাড়ি ।।


বৃ্ষ্টি ভেজা সবুজ মনে
এল কি সই চাঁদ পরি।


বৃ্ষ্টি ভেজা - মনের লতায়
যুঁই খুশবু - দিল ছুঁয়ে যায়,
সবুজ পাতায় - নূ্পুর বাজায়
টাপুর টুপুর জল কুঁড়ি ।।