আমি প্রেম  জমানায় বাদশা ছিলাম
আমীর ছিলাম হৃ্দয় বাগে,
বুলবুল আমায় গান শোনাত
ফুটত গোলাপ খুশীর বাগে ।।


আমার প্রেম মহলের জলসা ঘরে
চাঁদের সোহাগ পড়ত ঝরে,
দু-হাত ভরে কুড়িয়ে নিতাম
রাখতে তারে স্মৃতি কোরে ।।


মনের ময়ুর নাচত যখন
ঘুগুঁর বেঁধে পায় ...
তখন দিল সাগরে উঠ্ত তুফান
হারিয়ে যেতাম সোহাগ রাগে প্রেমের বাগিচায়।।


ঝিমিয়ে যেত যখন এই দিলের পিউ-কাঁহা
রাতজাগা ঐ পাখিটারে বলতো সবাই আ - হা ,
জানত না কেউ পাখিটারই দিলের ব্যাথাকে ।।