চেতনা জাগেনা আমাদের
উলঙ্গ -বুভুক্ষ মানুষের মিছিল রাজপথে,
দুপাশের সারি সারি অট্টালিকায়
পৌঁছায়না ওদের উদরের আর্তনাদ
শীত-গ্রীস্ম-সব ঋতুতে ওরা বেঁচে থাকে-
প্রতিদিন স্ব্প্ন দ্যাখে- নূতন করে বাঁচার আশায় ।।


অনন্ত কালের অভিশাপ মাথায় নিয়েই
জন্মায় কত শিশু-প্রতিদিন,
ভালোকরে পৃ্থীবিকে বোঝার আগেই
ঝরেযায় পৃ্থীবি থেকে ।।


ভোরের বাতাস ওদের কাছে সিগ্ধ নয়,
এক-রাশ ক্ষুধা নিয়ে , সকাল ওদের হাতছানি দেয়,
বুভুক্ষের যাত্রা শুরু - এর শেষ কোথায় ?


দিন-মাস-বছর যায়,
কত পরিকল্পনা যায় -আবার হয়,
তবুও ওরা আজও চলে - কেন?
ইট-কাঠ-পাথরে গড়া-দেওয়ালে বাধা পায়
ওদের কান্না - যুগ - যুগ  ধোরে,
ওরাও তো মানুষ-এই সভ্যতার, শক্তি সমাজের ।।


চেতনার ম্যাজিক মঞ্চ কখনো-কখনো জেগে ওঠে,
আলো-আশার ঝলকানি তে দোলাখায় ওদের মন,
ভাবে খোলা আকাশের নিচে দিন কাটানোর
পথে-পথে ঘোরার দিন ,
অনন্ত অভিশাপের দিন এই বুঝি শেষ ।।