প্রকৃতির ওই মহা শূণ্যে
মিটি মিটি আলো দিয়ে
জাগে কত নক্ষত্র ।।


কত ফুল হাসে - বুকভরা মধু নিয়ে,
কে জানে তাদের নাম,
সবাই- বলে বন ফুল ।।


মিটি-মিটি জ্বলে ওরা - নাম --,
প্রান্তরে - পাহাড়ে - প্রকৃ্তির কোলে
যারা ফোটে - তারা বন-ফুল ।।


যদি ওই  নক্ষত্র নেমে আসে,
হবে সূর্যের চেয়েও দীপ্তিমান,
পাহাড়ি ফুল যদি প-র-শ পেত ভালোবাসার,
ম্রিয়মান হতো গোলাপের রং ।।


হিংসার অভিষেক যদি না হতো,
জাঁহান ভরে যেত ভালোবাসায়,
মৃত্যুর আলিঙ্গন যদি না থাকতো,
বাঁচার - আনন্দই হতো - বৃথা।।


দাওনা বিলিয়ে - যাকনা - ভেসে,
হাসি-কান্নার উচ্ছল-তরঙ্গে,
প্রেম-বিরহের আবর্তে,
তোমার-আমার জীবন ।।