শিশির ভেজা আঙ্গিনাতে
শিউলির নেই দেখা,
কে করেছে অভিমান
কে পেয়েছে  ব্যাথা ...।


দীঘির ধার - খালের পাড়
সকল ফাঁকা পড়ে আছে,
কাশেরা সব গেল কোথায়
কোথায় তারা ফোটে ?


শিউলি ছাড়া কে সাজাবে
শরৎএর শিশির ভেজা সকাল,
সাদা জমির শাড়ির পাড়ে
মন ভোলানো - কমলারই আকাল।।


গাছ গুলি সব আছে বটে
আনন্দ তার নাই,
শীর্ন ডালে - সবুজ কোথায়,
কোথায় গেল অলি
শিউলি ছাড়া কে সাজাবে
শারদীয়ার ডালি ।।