চাঁদনি রাতে আলের পথে
শিশির কনা মেখে
কেগো তুমি নৃ্ত্যে মাতো
হিমে ভেজা বাশিঁর সুরে
ঘুম পরিদের দেশে ।।


নিত্য আসি তোমার ঘাটে
স্বপ্ন তরী বেয়ে,
বাঁকে বাঁকে চোরা স্রোতের
অনেক ধকল সয়ে ।।


অনামিকার একটু হাসি
জাগায় অনেক আশা,
শুকতারার ঐ রংয়ের ছোঁয়ায়
জাগে ভালোবাসা ।।


শাপলা পাতায় ভোরের শিশির
যেন লক্ষ হিরার মেলা,
পুবের বাতাস সঙ্গী করে
মন যে ভাসায় বেলা।।


ধানের ক্ষেতে - সবুজ দেশে
নবীন রবির খেলা,
মাতিয়ে ভুবন দোল খেয়ে যায়
নিশি শেষের পালা ।।