শান্তি চাও ? তবে মুছে ফেলো স্মৃতিকে ।


আমি কে ? কি আমার পরিচয় ?
আমি স্তব্ধ-সচ্ল - নই- গিরিহিমাচ্ল,
আমি রুক্ষ, শুষক, জরাতে জীর্ণ,
আমি রুদ্র ভ্য়াল - শোকেতে ও সচল,
আমিই সেই কঠিন বাস্তব ।।


আমি করি না তো চিন্তা
গেয়ে যাই গান জীবনের,
সামনে যাহা পাই
তাহাকেই নিই আপন করিয়া ।।


আমি ভাবিনাতো অতীত
দেখিনা স্ব্প্ন ভবিষ্যতের
ধূলা মেখে বসে থাকি
বর্তমানেই আমি মোহিত।।


যা কিছু নেই - যা কিছু গেছে হারায়ে,
দাম নেই তার, জীবনে আমার
হাত ধরি নাকো পুরানো-অতীতের,
কিম্বা ভবিষ্যতের,
বর্তমানেই আমি মোহিত।।