উত্তরাধুনিকতা মানে নৈরাশ্যবাদ ;
মার্জারিনের ঘর্মাক্ত গ্রীবার ছায়ায়,
উজানীনগরের যেসব ধর্মপাল,
মৃত্তিকার ম্লানময় ঘাসে মোহ্যমান ;
উহ্য করে তাহাদের বিবেকের বিচার,
মাযদার হোসেন ভায়া বাংলাদেশ,
উহাদের অনির্বচনীয় অপরাধ,
মার্জনায় সেসব বিগত ধর্মপাল।


যারা উজানীনগরে ফুল্লরার ভিড়ে,
কালকেতুর স্পর্ধিত ধনুকের তীরে,
যাবতীয় জীবনের যোগফল শূণ্য
করে রেখে গেছেন ; মাযদার হোসেন
যেথা বাংলাদেশ ও তথাভুক্ত প্রজা,
কালকেতু বিয়োগ মাযদার : শূণ্যতা!