ইউনিয়ন ভর্তি শুশুক আজ।
         জল নাড়ে, জল ছাড়ে,
         ফুঁসে উঠা নাকে বাষ্প,
                  সাপ সাপ লাগে!


সুনীতি প্রধান চৈতি জনতা,
নির্বিষ হাতুড়ি প্রয়াণে,
নদীয়ায় নদী খোঁজে।
        জল নেই তাতে,
          শুশুকের মুতে,
পঙকলতায় অমাবস্যার ঘ্রাণ!
                   যথেষ্ঠ করে পান,
                    হাতুড়ি বলীয়ান,
                          এবং নির্বিষ!
কাজ মাগে,
ইউনিয়নের দ্বারে,
শুশুক মাথা ঝাড়ে,
জল নাড়ে, জল ছাড়ে,
ফুঁসে উঠা নাকে বাষ্প,
সাপ সাপ লাগে!


এসকল শুশুক হৃদয়, বধিবে যে,
গোকুলে বাড়িছে সে,
এ দোহায়ে,
নূর হোসেন নিপাতে বিলাস!


প্রাকৃত জনতা তাহারা,
সুনীতি প্রধান,
নির্বাণে পরম মোক্ষ জেনে,
                          মুত খায়,
                      জল ভেবে!


অথচ বললেই হয়,
জল নিত্যপণ্য নয়,
জল অধিকার,
শুশুক বারবার,
নিও না টানি।
বিষ দাঁত নেই তোমার,
সাপ নও তুমি,
সাপ হতে সাধনা লাগে জানি।