দিন শেষে ছায়া শরীর দীর্ঘায়িত।
নিয়নের নিয়তিতে ফুটপাত উদোম।
বিস্তীর্ণ রাজপথ,
যেন কোন এক ম্যানহাটনের হাইওয়ে।
প্রকাণ্ড বিলবোর্ডে দামী পারফিউম সব!


অথচ এ রাজপথে অবোধ তুমি,
ঘাড় গুঁজে পড়ে আছ মাদক সুবাসে।
রাজপথের যে সকল ঘাসে শিশির জমে না কখনো,
তোমার স্বপ্নাতুর চোখ,
তাতে জলকণা দেখছে!
শিরায় বিষ ঢেলে, অস্বচ্ছ সব জলপরী,
বিলবোর্ড থেকে আজ রাজপথে,
যেন কোন এক ম্যানহাটনের হাইওয়েতে!
প্রকাণ্ড বিলবোর্ডে দামী পারফিউম সব,
তোমার গতরে সুবাস মিলাবে বলে,
কুকুরের গা ঘেঁষে তোমার গায়ের ঘ্রাণ,
নক্ষত্রে একাকার!


যেন ম্যানহাটন থেকে এ রাজপথে,
তোমার পায়ে লেপ্টে থাকা অজর বিবর্ণ ঘাসে,
ঘাম হয়ে - সৌরভে,
ঐ সেই ম্যানহাটনের বিলবোর্ডে,
অথবা নিয়নের নিয়তিতে,
একান্ত তোমারই বিস্তীর্ণ রাজপথে!