কাকচক্ষু জলে
মৃতদেহের ছায়া খুঁজো না,
ওখানে মাধবীর লাশ নেই।


থইথই জোছনার প্লাবনে
মৃতদেহের আত্মা খুঁজো না,
ওখানে মাধবীর লাশ নেই।


লালপেড়ে শাড়ির আঁচলে
মৃতদেহের গন্ধ খুঁজো না,
ওখানে মাধবীর লাশ নেই।


মাধবীর লাশ অস্তিত্বহীন,
ককটেলে ঝলসানো,
হিমোগ্লোবিনের পোড়া গন্ধে তিতা,
মৃত মাংসের আবাস।


প্রতিবাদ করবে কিনা?
শহীদ মিনার যে জুতাময়,
আর তোমার পায়ে জুতা নেই।


মেনে নাও, নীরব শোক কর,
সাদা বসন নাও,
নিরামিষ খাও,
এবং ভুলে ও সিঁদুর দিও না।


বাণী দিতে পার -
"ঝলসে গেছে বানরের মৃতদেহ, ককটেলে,
মানুষ তো বানরেরই বংশ, নাকি? "
দেখবে -
নোবেল ই পেয়ে গেছ হয়তো - "শান্তিতে"!


তাই লাশ খুঁজো না আর।
রসে ভেজা গাঢ় ঠোঁট খুঁজো,
লিপস্টিকে রক্তাকার,
ভুলেও মনে এনো না,
শ্রেষ্ঠ রং সাদা,
ভাতে মিশে একাকার!