বিশাল পৃথিবীর গর্ভে
        যে সকল লাভা,
লালা করে উগড়ে দাও তুমি প্রতিদিন,
তাতে ভিসুভিয়াসের কষ্ট হয়।
ধরীত্রীকে অবগাহন করে যেসব নদী,
তার কোন ধারে লেংচা মেরে,
         পড়ে থেকে তুমি,
ক্রমাগত রক্তপাত করে যাচ্ছ।
লালারসে চুপসে নিচ্ছে মানব।
যে মানব একদিন ভিসুভিয়াসকে
                          কথা দিয়েছিল,
"গাছে নয়, ছাঁচে ঢাকা পৃথিবীর পথে,
                     হেঁটে যাব আমি, এবং,
নদীতীরে লেংচা মেরে পড়ে রবে না তুমি"
আজ মানব আবার গাছে,
আর তুমি,
লেংচা মেরে পড়ে আছ নদী তীরে,
                           জনতার  ভীেড়,
শুষ্কতায় হৃদয়ে হৃদয়ে তোমার লালারস।
বড় কষ্ট হয় ভিসুভিয়াসের।
বলে সে,
"মনে রেখ, অধরে বিবর্জিত
                অধরা  লালারস,
বিশুদ্ধ খুব একটা নয় এখন। "