বেশ কিছুদিন যাবত একটা বিষয় ফেসবুক ও নানা ওয়েব সাইটে আলোচিত হতে দেখছি।সেটা হলে এক জনের কবিতা ইন্টারনেট থেকে নিয়ে নিজের নামে চালিয়ে দেয়া।অনেকে আবার অতি উৎসাহে অন্যের কবিতা কালেক্ট করে বই ই প্রকাশ করে ফেলেন।কবিতা লিখতে পারেন না তাতে কি? তাই বলে কি তার একটা বই থাকবেনা?টাকাতো আছে নাকি?তবে আর বাধা কিসে।প্রকাশককে কিছু কবিতা আর মোটা অঙ্কের টাকা ধরিয়ে দিলেইতো হল।তার পর যা করার তিনিই করবেন।


আমার কবিতা যে কেউ চুরি করবে এটা কেন যেন আমার বিশ্বাস হত না।তারপরও সতর্কতা বশত শুধু বই হিসেবে প্রকাশ পাওয়া কবিতা গুলোই বেশির ভাগ সময় আসরে দিতাম।কিন্তু সেদিন কৌতূহল বশত নিজের একটা কবিতা গুগোল এ সার্স দিয়ে দেখি সেটা অন্য একজন তার নামে ছেপে রেখেছে।চোখ দুটি ছানাবড়া হয়ে গেল আমার।মানুষ কিভাবে পারে এত নীচ হতে?সেখানে দেখলাম অনেকে তার বেশ প্রশংসাও করেছ্র।এসব দেখে সেই চোর কবি আবেগে বেশ গদ গদও হয়েছে।হায় কপাল!!!


ভাগ্য ভাল যে আমার সে লেখাটি বই হিসেবে প্রকাশিত আছে।কবিতার নিচে সে বইয়ের নাম ও ছিল।তার পরও সে দ্বিধা করেনি তা চুরি করতে।কিন্তু ভয়ের ব্যাপার হল বইয়ে প্রকাশিত কবিতার বাইরে যে কবিতাগুলো আসরে প্রকাশ করি সেগুলো নিয়ে আমার আগেই কেউ যদি তার নামে
বই প্রকাশ করে ফেলে তখন আমার কি করার থাকবে??আসর ও বিভিন্ন সাইটের এ ব্যাপারে একটা সমস্যা হল এখানে বহু আগের লেখাও সম্পাদনা করা যায়।এমনকি পুরো লেখা পাল্টেও দেয়া যায়।অথচ কবিতা প্রকাশের ডেট আগেরটাই থাকে।ধরুন সেই কবিতা চোরের একটি পুরনো একাউন্ট আছে এই আসরে।আপনি আসরে এসেছেন তারও পরে।বুঝতে পারছেন বিপদটা কোথায়,??সে যদি কখনও কবিতা চুরি করে ধরাও পড়ে তার পুরনো একটি লেখায় চুরি করা সেই লেখাটি সম্পাদনা করে সে বলতেই পারে যে কবিতাটি সে আপনার আগে লিখেছে।আবার তার বই ও আছে।তখন উল্টা আপনাকেই অপবাদ পেতে হবে।


কবিদের অনেকেই অসচ্ছল থাকেন।টাকার অভাবে তারা বই প্রকাশ করতে পারেন না।অনেকেই ল্যাপটপের অভাবে শুধু মোবাইলে অল্প টাকার নেট প্যাকেজ কিনে আসরে তাদের অতি আদরের লেখাগুলো প্রকাশ করেন।তাদের এই কষ্টের ফসল গুলি যখন বিত্তশালী কোন ভন্ড কবি চুরি করে বই প্রকাশ করবে তখন কি করবে সেই অসহায় কবি?এরকম হচ্ছে অহরহই।


এর শেষ কোথায়??সম্পাদনা করার বিষয়টি এক সপ্তাহের বেশি রাখা উচিৎ  নয় বলে আমি মনে করি।এ ব্যাপারে এডমিনের মতামত চাই।


সত্যি খুব ভাবাচ্ছে বিষয়টি আমাকে।বইয়ে প্রকাশিত হয়নি এমন লেখা আসরে দিতে ভয় পাচ্ছি।অথচ বইয়ে প্রকাশিত কবিতাও আসরে দিতে দিতে শেষ হয়ে আসছে।তবে কি আসরে থাকব শুধু কবিতাহীন কবি হয়েই??


কি করব।কি করার আছে আপনারাই বলুন।