কবি কবিতার জন্ম দেয়
নাকি কবিতাই জন্ম দেয় কবির


যারা সহজভাবে সব কিছু ভাবেন
তারা বলবেন প্রথমটাই ঠিক
আর যারা একটু গভীরভাবে ভাবতে চেষ্টা করেন
তারা বলবেন দ্বিতীয়টির কথা।


প্রথম দলের যুক্তি হয়তো এই—
কবিতা নিজে নিজে জন্মাতে পারে না
তার জন্য কবির সাহায্য নিতে হয়
স্রষ্টা ছাড়া সৃষ্টি কল্পনাতীত।


দ্বিতীয় দল নিশ্চয় বলবেন—
কবিতা আসলে সৃষ্টি হয়েই আছে
জন্মাবার জন্য তা কবির উপর ভর করে মাত্র
সৃষ্টি ছাড়া স্রষ্টার অস্তিত্ব হাস্যকর।


প্রকৃতপক্ষে,
কবিতা মানুষের ভেতর জন্ম দেয় নতুন এক কবি সত্ত্বার
আর কবি কবিতার ভেতর জন্ম দেয় নতুন এক মানুষের।