নক্ষত্রের নিচে আমি একা
বৃত্তের মাঝে আমি অসহায়
কোথাও সমুদ্র নেই
জেগে আছে বিস্তৃত চর
তার মাঝে হয়ে আছি শেষকৃত্যের দূত।
জানিনা কিভাবে কোথায় পথ শেষ হয়ে যায়
দিনকে গর্ভবতী করে রাত
কিছু আর্তনাদের স্মৃতিরা বুক চাপরায়।
যারা জেগে আছে বুঝে না কিছুই
ঘুম থেকে যারা জেগে উঠে
তারা বুঝে না জাগায় ঘটে গেছে কতকিছু।
যতটুকু জানি নিজেকে জানার মত নয়
অজানা ছলনা জালে আকীর্ণ পথ
দৃষ্টির সীমানার কারাগারে নিরন্তর বন্দীত্ব,
নির্জনতার বেড়াজালে মুক্ত নাট্যমঞ্চে
শেষ সংলাপের কিছু প্রাণান্ত শ্মশান।
দৃষ্টি অদৃষ্টের মার খেতে খেতে
অভিনব বিকৃতির শিকার
হাড়গোর চেটে খেয়ে বেড়ে উঠা শীর্ণ দেহ,
খরস্রোতে উৎপন্ন তাপে স্পন্দিত মেঘবলয়
বৃষ্টিপাতের অনিবার আকুতির পাঠশালায়
অকৃতকার্য বিজলির মত নি:সহায়।
কাব্যের চাকাতলে পিষ্ট
বলপেনের তীর ছুঁড়া অ্যাসট্রে ফুসফুস
যেন এক নিবহীন আকাশ।