ভালবাসি তোমায় ব্যাপক বৃষ্টির মত
যখন তা আছড়ে পড়ে সবুজ পল্লবে
জল নৃত্যের মর্মরে,কান মুগ্ধ সুরের মোহনে।
কেবল তোমারই জন্য আমি পুরুষ হে নারী
শ্বাপদ সময়ের গুহায় ঢুকে গেছি অতর্কিতে
তোমাকে পাবার বিপুল নেশায়।
তোমার চলার পথে কতবার তৃণ হয়ে থাকি শুয়ে
পদ চুম্বনের তৃষিত লোভে;
তুমি তো জাননা,যে বায়ু স্পর্শ করে তোমার শরীর
নাসিকা পথে কি দারুন আলোরিত হয়
তা আমার ফুসফুসের শিরা উপশিরায়।


আজ এই পূর্ণিমা রাতে তোমার দৃষ্টি পড়েছে জানি
আলুথালু ঐ সরল বোকা চাঁদের উপর
আমি তাই কুহক নয়নে দেখি সে চাঁদ
সমবব্যাথী বন্ধুর মত তোমার পবিত্র মুখ
প্রতিফলিত করে সে আমার হৃদয়ের আয়নায়।
যুদ্ধাহত কাতর কন্ঠী আমার আঁধার প্রকোষ্ঠে
তুমি যে এলে ফ্লোরেন্স নাইটিঙ্গেলের মত আলোকবর্তিকা হাতে;
স্বপ্নের বনপথে তোমারই সন্ন্যাসে তীর্থ যাত্রা আমার
মাতাল ঢেউয়ে সিক্ত প্রবাল আমি
ভেসে যাই তোমারই উপকূলে।

কেবল তোমারই জন্য আমার লংমার্চ
প্রিয়তমা
নিশুতি রাতের একলা ট্রেনের মত
তোমারই দিকে করেছি আমার গন্তব্য স্থির;
হৃদয়ের অতলান্ত গভীরে দীপ খসা নাবিকের মত
কেবল তোমারই দিকে আমার নক্ষত্র যাত্রা।