তোমার দিক থেকে মুখ ফেরানোকে
আমি জীবনের সফলতা বলে জানি
যদি নর্দমায় গিয়ে পড়ি তাও ভাল
তবু বিষপুষ্পের দিকে আর দৃষ্টিপাত নয়।
তোমার থেকে যত দূরে যাই
তত পাই মুক্তির আস্বাদ
যত ভুলি তত অনুগ্রহ করি নিজেকে
তত পাই আত্মপ্রসাদ।
তোমার চেয়ে ঢের প্রেম বুঝে বিরুৎ,গুল্ম,ঘাস
বিপুল পৃথিবী আছে আমার তরে
বিক্ষত হৃদরের শুশ্রুষা নেবে গঙ্গা ফড়িঙের  ঝাঁক।
তোমার দিকে যত ফিরি তত পতন আমার
যত প্রস্থান তত প্লাবন দীর্ঘ সরোবর
শীতল স্পর্শ পায় অগ্নি নিদাঘ।


তোমাকে যত অন্য নারী ভাবি
তত আমার রক্তে প্রদীপ্ত ফুটে রক্তকাঞ্চন
যত ভাবি তোমায় ভালবাসিনি কোনদিন
তত আমি নিজেকে করি পূর্ণ সম্মান।