ভেঙে ফেল
সব গুড়িয়ে দে
ধ্বংসের মধ্য দিয়ে
নতুন কিছু গড়ে উঠুক
পুরনো কলকব্জার ঘ্যানর ঘ্যানর
আর ভাল লাগেনা
আঘাতে আঘাতে সৃষ্টির বান তোল।
যেখানে উঠেছে গড়ে আফিমের ক্ষেত
সেখানে লাগা কৃষ্ণচূড়া
নদী বালিকার শিকল খুলে দে
হয়ে যাক সব বাঁধন হারা
আঘাতে আঘাতে গড়নের গান তোল।
যতদূর চোখ মেলে দেখিস
চেয়ে দেখ আরও বহুদূর
ডানার পালক ঝেরে ফেলে দে
আসুক নতুন পালকের ভোর
ভাঙনে ভাঙনে সৃজনের দ্বার খোল।
যেখানে ছিল লাল বাহাদুর
সেখানে লিখ তোর নাম
ঋণী হয়ে কেন  বাচবি ওরে
জলের বদলে দে রক্তের দাম
দাহনে দাহনে দহনের ব্যাথা ভোল।