''কালের সমুদ্রে শেষ কাল নিরবধি
তবু জাগে পাহাড়িয়া নদী
আপন সীমার তন্বী খরস্রোত তুলে দেয়
খুলে দেয় জীবনের গতি পাথরে পাথরে...'' (বিষ্ণু দে)


এমনি ছিল বসন্ত অনুভবের দিনলিপি।
ছিল প্রশ্রয়হীন, জীবনের চাওয়া পাওয়া রূপকথা
আবেগ মথিত হয়েছিল নিত্য পরিজন পরিতাপে
সামাজিক মূল্যবোধের নিকষে হৃদয় উদ্বেলিত ছিল
নতুন সমুদ্র রচনায় -
নিঃস্বার্থ প্রেমিকের মতো পবিত্র প্রেম বিলিয়েছিলে
বারিধিকণায়...


এখনও
সেই প্রেম নিয়ে উঠে আসে ঢেউ
ধুয়ে দেয় চোখ, ভেজায় মনের বারান্দা
মেঘ সরিয়ে দেখি -
আকাশ নীল, সূর্যও উজ্জ্বল তেমনই...


একই পথে হেঁটে গেছো কবি কত যে বছর
কত ফুল ফুটিয়েছো চলার সাথে
তবুও অটল তুমি মৌন-ধ্যানব্রতে
চারিদিকে আমোদিত সৌরভ
ম-ম করে তোমার সাধনার...


________________________
(এই কবিতাটি 'ঐকতান' পত্রিকায় প্রকাশিত)