আমি আকাশের কোলে
তোমাকে নির্মাণ করেছিলাম
মেঘের মমতা দিয়ে –
স্কেচের ভাঁজে ভাঁজে
সন্তর্পণে এঁকেছিলাম
সুদর্শন অন্ধকার,
সমস্ত শৈলীতে ছিল
এক আদিম মায়াবী
অরণ্যের নেশা...


আমি তোমাকে –
মাটির কাছ থেকে এনেদিলাম সুবাস
তুমি তা গ্রহণ করলে,
জলের কাছ থেকে এনেদিলাম টলমলতা
তুমি রসবতী হলে
বায়ুর কাছ থেকে তোমাকে দিলাম স্পর্শভাব
তুমি ছুঁয়ে দিলে মন
আগুনও তোমাকে ঢেলে দিয়েছিল তার রূপ
তুমি পুড়িয়ে দিলে
পুড়িয়ে দিলে সব...
চোখ ধাঁধিয়ে গেল অসহ রূপময়তায়!


আমি ভুল বুঝতে পারলাম,
এভাবে তোমাকে অপূর্ব করা ঠিক হয়নি –
দহনবেলায়,
তাই তোমার শরীরে ছিটিয়ে দিলাম
বিরহ রঙ...


তুমি বৃষ্টি হয়ে গেলে।


আর আমি –
বৃষ্টির সাথে সাথে আমার বেদনাকে মিশিয়ে
অপরূপ হয়ে রইলাম –
এই মাটি, জল, হাওয়ার কাছে...



___________________________
(এই কবিতাটি "সেই সন্দীপন" পত্রিকায় প্রকাশিত)