(আরুষী, অর্পিতা ও বন্ধুবর স্বরূপ দে-কে)



সমতল আর ভালো লাগে না তাই
এবার এলাম মালভূমিময় দেশে
অনেক বাবু সাহেব সেজেছি আগে
আর নয় তাই এলাম বাউল বেশে


দিগন্ত যেন কাঁকুড়ে মাটিকে ছোঁয়
কিন্তু গাছেরা মাথা তুলে অবনত
গান বাঁধি আজ শব্দে সুরে গেঁথে
একতারাটা বেজে চলে অবিরত


আকাশের মাপে মাঠ আছে ফাঁকা পড়ে
কত যে কি গাছ বেড়ে চলে অগোছালো
মাটির ভিতর নক্সা খুঁজে অনার্যদল
পাতায় পাতায় মুক্ত হবার রোদ ছড়াল...



___________________________
(এই কবিতাটি "সেই সন্দীপন" পত্রিকায় প্রকাশিত)