পাখির ডানার ভিতর শৈশব কথা আঁকে ইলোরা মুদ্রায়
হেমন্ত জানালার ফ্রেমে নিঃসঙ্গ বামিয়ান


রূপাই-এর ভালোবাসা বুকে ধরে ক্লান্ত পৃথিবী
আজও বয়ে নিয়ে যায় নক্‌সীকাঁথা বিদিশার পথে


রাতবাঁশি গেয়ে ফেরে ব্রজবুলি সুরে – ছায়াপথ
জলপিস্‌ ডুব দেয় টুপুস্‌ কবিতার পাতায় পাতায়...


ভেসে ওঠো ভিজে ওঠো – সম্পূর্ণা!
আমাকে ভেজাও তুমি বিলাসকিশোরী


ও শিমূল! ও পলাশ!
  তবে কি নদীও দোসর হয় মাধবী বেদনার...



____________________________
    (এই কবিতাটি "নীলাক্ষর" পত্রিকায় প্রকাশিত)