পৃথিবী ঘুমিয়ে গেলে উঁচু টিলাটার কোলে
আমি জেগে থাকি –
জেগে থাকি কার্তিক সন্ধ্যায়
গৃহস্থের দেওয়া আকাশবাতিটার মতো


রাতভর বয়ে যায় কত উন্মাদ বায়ুদল
উড়ে যায় রূপচোরা পাখি ; হলুদ চোখ জ্বলে
এখন আর শৃগালেরা প্রহর গোণে না তাই
গা-ঝারা দিয়ে পুরোনো কিছু আগুনের লেলিহা
ঠিকরে বেরিয়ে আসে শহরের বুকে
গেয়ে ফেরে মকরসঙ্গীত কোনো...


আমি কোনো ‘হ্যাপি প্রিন্স’ নই
আমার কোনো ‘আলাদিনের চিরাগ’ নেই
শুধু দু-চোখে জল ভরে রাখি,
কখন হৃদয় চলে যায়!
রাত্রি এলে আজো তাই
                     অস্থি ছুঁয়ে থাকি।




(এই কবিতাটি "সাঁঝবেলা" পত্রিকায় প্রকাশিত)