আমার দুই হাতে দুই আদিম পৃথিবী

আমার দুই হাতে দুই আদিম পৃথিবী
কবি
প্রকাশনী শিখা প্রকাশনী
সম্পাদক নজরুল ইসলাম বাহার
প্রচ্ছদ শিল্পী শাহাদাত হোসেন
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২৪
বিক্রয় মূল্য ৩০০ টাকা মাত্র
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

বইটিতে কবিতার বিষয়ে রয়েছে বৈচিত্র্য। বেশিরভাগ কবিতায় নর-নারীর প্রেম মুখ্য বিষয় হয়ে উঠলেও মানব জীবনের বহু বর্ণময়তাকেও কবি তাঁর কবিতার অবয়বে তুলে ধরবার চেষ্টা করেছেন। কবি তাঁর কবিতায় মানব মনের নানবিধ বিচিত্রতাকে এবং সেই সাথে সমগ্র মানব জীবনের বলয়কে প্রিতিনিয়ত বিম্বিত করবার চেষ্টা করেছেন। বইটির নাম সুররিয়ালিজম বা পরাবাস্তব ধারার। কবির মন এই শিল্প রীতিতে লিখতেই প্রবলভাবে সাড়া দেয়।

ভূমিকা

অনেককেই বলতে শুনেছি আমি একজন আপাদমস্তক কবি। শুনতে ভালোই লাগে। তবে একটি কথা বলতে চাই, কবি কখনো হওয়া যায় না, কবিরা কবি হয়েই জন্মায়। এ ব্যাপারে আমার সঙ্গে অনেকেই দ্বিমত পোষণ করতে পারেন। তবে দীর্ঘ দিন যাবৎ কবিতা লিখতে লিখতে আমি এই সত্যকেই জেনেছি। জীবনের অনেকটা পথ পেরিয়ে যাওয়ার পর আমি একসময় বুঝলাম আমার রক্ত-মাংসে কবিত্বশক্তি ছাড়া আর কিছু নেই। একটা সময় কালে-ভদ্রে টুকটাক কবিতা লিখতাম, আর এখন সর্বক্ষণ মাথায় শুধু কবিতা ঘুরপাক খায়। মনে হয় কবিতা সৃষ্টি ছাড়া আমি এক মুহূর্ত বেঁচে থাকতে পারব না।

কবিতা শিল্পের প্রাচীনতম, শুদ্ধতম এবং মহোত্তম একটি মাধ্যম। কবিতার রয়েছে এক বিস্ময়কর সম্মোহনী ক্ষমতা, পাঠককের হৃদয়কে তড়িৎবেগে ম্যাজিক বা ইন্দ্রজালে আচ্ছন্ন করার মতো ক্ষমতা যা সাহিত্যের অন্য কোনো মাধ্যমে নেই। তবে সেই কবিতাকে অবশ্যই হতে হবে কবিতার মতো কবিতা। কবিতা লেখা সবচেয়ে সহজ কাজ, কিন্তু সবচেয়ে কঠিন কাজটি হলো কবিতার মতো কবিতা সৃষ্টি করা। আসলে এই যে বলছি ব্যাপারটি কঠিন আদতে বিষয়টি তা নয়, যে ভালো কবিতা লিখতে পারে সে সবসময়ই লিখতে পারে, আর যে পারে না সে কখনোই পারে না। ওই যে প্রথমেই বললাম, কবিতা লিখতে পারাটা একটা জন্মগত ক্ষমতা বা প্রতিভার ফলস্বরূপ। আর একটি বিষয় আমি এখানে সংযুক্ত করতে চাই, কবিতা খুবই সংবেদনশীলতাময় একটি শিল্প মাধ্যম। একটি শব্দের অনুপস্থিতি কিংবা যথোপযুক্ত শব্দের অনুপস্থিতির জন্যও একটি পুরো কবিতা পাঠকের মনে কাঙ্ক্ষিত মাত্রার অনুভূতির সৃষ্টি না-ও করতে পারে। সে যাই হোক, আমার কবিতা কবিতা হয়ে উঠল কি না, আর যদি হয়ে ওঠে তবে তা শিল্পমান বিচারে কেমন, অথবা আমার কবিতায় কোনো ভিন্ন স্বাদ বা মৌলিকত্ব আছে কি না তা কবিতাবোদ্ধারাই ভালো বলতে পারবেন। তবে এই প্রসঙ্গে বলতে চাই, একইসাথে কবিতার শিল্পমান অক্ষুন্ন রেখে কবিতাকে সাধারণ মানুষের কাছে নিয়ে যাওয়া একটা দুরূহ কাজ। দুরূহ হলেও আমি সেই কাজটিই নিরন্তর চেষ্টা করে যাচ্ছি। কতটা পারছি তা জানি না।

কবিতার বিষয়বস্তুর কথা যদি বলি তাহলে বলব, আমার কবিতার বিষয়বস্তু বিচিত্র। আমার বেশিরভাগ কবিতায় নর-নারীর প্রেমই মূখ্য বিষয় হয়ে উঠলেও মানব জীবনের বহুবর্ণময়তাকেও আমি আমার কবিতার অবয়বে ধরতে চেষ্টা করি। মানব মন বিচিত্র, অপার এবং তার চারপাশের বাস্তবতার সাথে তার সম্পর্কও বিচিত্র, প্রতিনিয়ত ঘাত-প্রতিঘাতময় এবং পরিবর্তনশীল। আমি মানব মনের এই বিচিত্রতাকে এবং সেইসাথে সমগ্র মানব জীবনের বলয়কে প্রতিনিয়ত বিম্বিত করার চেষ্টা করি আমার কবিতায়। আবার জীবন খুঁড়ে উত্তোলিত চিরন্তন সত্য হিসেবে আমি যাকে জেনেছি তা কবিতায় তুলে আনা আমার একটি নেশা। আমি তা-ও এঁকে চলি আমার কবিতায়।

আমার ২য় কাব্যগ্রন্থ 'আমার দুই হাতে দুই আদিম পৃথিবী'তে মোট ৩৮টি কবিতা সংযোজিত হলো। বইয়ের নামটি সুররিয়ালিজম বা পরাবাস্তবতা ধারার। আমার মন এই শিল্প-রীতিতে লিখতেই প্রবলভাবে সায় দেয় । আমার বিশ্বাস কবিতাগুলো পাঠকের হৃদয়কে বিশুদ্ধ আনন্দ ও বিমুগ্ধতায় ভরিয়ে তুলবে।

উৎসর্গ

শ্রদ্ধেয় বড় ভাই মোঃ সামসুল হক, বড় বোন তাহমিনা সুলতানা এবং স্নেহের ছোটভাই আবদুল্লাহ-আল-মৌসুম