তুমি কবি হবে বলেই,
তোমার যৌবন তোমাকে তৃপ্ত করেনি,
তাইতো তোমার ইচ্ছা গুলো, তোমার কাছে মরীচিকা।


তুমি কবি হবে বলেই,
নিদ্রাহীন রাতে চিলেকোঠায় সুনীল আসমান কে দেখ,
আর কল্পনা কর, আকাশ পরেছে নক্ষত্র খচিত মণিহার।


তুমি কবি হবে বলেই,
তোমার সংসার হল না, সন্ন্যাসীও হলে না,
তাইতো তোমার শূন্যতার নাম দিলে অরণ্য।


তুমি কবি হবে বলেই,
তোমার কোন ধর্ম নেই, মন্দির, মসজিদ, গির্জায় যা'পাও খাও,
সব ধর্মগুরুরাই তোমার চোখে, সাধারণ নাগরিক।


তুমি কবি হবে বলেই,
সহজে চলে যাও অতলে, আর হারিয়ে যাও,
তবুও তোমার বন্ধুত্বের বিস্তারে উষ্ণতা হয় না শীতল।


তুমি কবি হবে বলেই,
তোমার আবেগ আর ভালবাসার কোন নিয়ম মানে না,
স্বার্থপরের মতো তোমার পৃথিবীতে বাস কর, আর কবিতার চাষ কর।